টেস্ট ক্রিকেটের গত ১০০ বছরে যে রেকর্ড হয়নি, তাই গড়লো ভারতীয় দল!

টেস্ট ক্রিকেটের ইতিহাসে গত ১০০ বছরের ইতিহাসে এই রেকর্ড হয়নি, সম্প্রতি তার’ই সাক্ষী থাকলো কেপটাউনের মাঠ সৈজন‍্যে ভারতীয় দল। চলতি টেস্টে দুই ইনিংসে ভারতের ২০ টি উইকেট পড়েছিলো ক‍্যাচ আউটে।

এর আগে কখনও এমনটা ঘটেনি টেস্ট ক্রিকেটে। প্রসঙ্গত, বৃহস্পতিবার কেপটাউনে অন্তিম সেশনের খেলায় দারুণ ব‍্যাটিং করলো সাউথ আফ্রিকার অধিনায়ক ডিন এলগার এবং কিগান স্মিথ। ম‍্যাচের পুরোপুরি নিয়ন্ত্রণ এখন সাউথ আফ্রিকার হাতে। এদিনের খেলা শেষে সাউথ আফ্রিকার স্কোর ১০১/২। জয়ের জন্য তাদের প্রয়োজন ১১১ রান। ক্রিজে আছেন কিগান (৪৮*)। ২১২ রানের লক্ষ‍্যমাত্রা চেজ করতে নেমে প্রথম উইকেটে ২৩ রান জোড়ে মার্করাম – এলগার জুটি।

অষ্টম ওভারে শামি তুলে নেন মার্করামের (১৬) উইকেট। এরপর পিটারসেন এসে যোগদান করেন ক্রিজে। ২১ নম্বর ওভারে অশ্বিনের বলে এলগার’কে এলবিডব্লিউ আউট দেন আম্পায়ার আম্পায়ার। কিন্তু এলগার রিভিউ নিলে তা বাতিল হয়ে যায়। যদিও খেলার একেবারে শেষ মুহূর্তে জসপ্রীত বুমরাহ এলগারের (৩০) উইকেট তুলে নেয়। সাউথ আফ্রিকার স্কোর হয়ে দাড়ায় ১০১/২। এর আগে কেপটাউন সাক্ষী থাকলো ঋষভ পন্থের দুরন্ত ব‍্যাটিংয়ের,

মুলত তার করা অপরাজিত শত‍রানের উপর নির্ভর ক‍রে চলতি কেপটাউন টেস্টে সাউথ আফ্রিকা’কে ২১২ রানের লক্ষ‍্যমাত্রা দেয় ভারতীয় ক্রিকেট দল। এদিন ১৯৮ রানে অল আউট হয়ে যায় বিরাটরা। সাউথ আফ্রিকার তরফে ৪ উইকেট নেন মার্কো জেনসেন, ৩ টি করে নেন কাগিসো রাবাদা এবং লুঙ্গি এনগিদি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *