এই মস্ত বড় ভুলের কারনেই আফ্রিকার কাছে লজ্জাজনকভাবে হারলো ভারত

দক্ষিণ আফ্রিকায় সিরিজ জয়ের স্বপ্ন অধরা থেকে গেল ভারতীয় দলের। ২-১ ব্যবধানে টেস্ট সিরিজ জয় করল এলগার বাহিনী। সিরিজের শেষ ম্যাচে ৭ উইকেটে ম্যাচ জিতে নেয় দক্ষিণ আফ্রিকা। কেন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারতের লজ্জাজনক পরাজয় ঘটলো?

দক্ষিণ আফ্রিকায় সিরিজ জয়ের স্বপ্ন অধরা থেকে গেল ভারতীয় দলের। ২-১ ব্যবধানে টেস্ট সিরিজ জয় করল এলগার বাহিনী। সিরিজের শেষ ম্যাচে ৭ উইকেটে ম্যাচ জিতে নেয় দক্ষিণ আফ্রিকা। কেন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারতের লজ্জাজনক পরাজয় ঘটলো? এর অনুসন্ধানে উঠে এসেছে একাধিক কারণ। দেখে নিন তার মধ্যে প্রধান কারণ গুলি কি-

১. ধারাবাহিক ব্যাটিং ব্যর্থতা: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজে ভারতের ব্যাটিং ব্যর্থতা রীতিমতো হতাশা করেছে ভারতীয় ক্রিকেট প্রেমীদের। ধারাবাহিকভাবে রান করতে পারেননি ভারতের কোন ব্যাটসম্যান। নির্ণায়ক ম্যাচের প্রথম ইনিংসে বিরাট কোহলির সঙ্গ দেননি কোন ব্যাটসম্যান। অন্যদিকে দ্বিতীয় ইনিংসে হতভাগ্য ঋষভ পন্থের সঙ্গ দেননি কেউই। তাছাড়া অভিজ্ঞ ব্যাটসম্যান চেতেশ্বর পুজারা এবং অজিঙ্কা রাহানের ধারাবাহিক ব্যর্থতা সিরিজ হারার অন্যতম প্রধান কারণ।

২. ওপেনিং জুটি পুরোপুরি ব্যর্থ: ম্যাচের প্রারম্ভে ভারতের ওপেনিং জুটি পুরোপুরিভাবে ব্যর্থ হয়েছে। নির্ণায়ক ম্যাচের মতো গুরুত্বপূর্ণ ম্যাচে কে এল রাহুল এবং মায়ানক আগারওয়ালের ব্যাটিং ব্যর্থতা ভারতের পরাজয় নিশ্চিত করে দেয়।

৩. টসে জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত: নির্ণায়ক ম্যাচে টসে জিতে প্রথমে বিরাট কোহলি ব্যাটিং করার সিদ্ধান্ত নেন। যদিও এই সিদ্ধান্তকে সময়োপযোগী সিদ্ধান্ত বলতে নারাজ ক্রিকেট বিশেষজ্ঞরা। আর্দ্র আবহাওয়া বোলারদের সর্বদা সুবিধা এনে দেয়। আর কেপ টাউনের তৃতীয় ম্যাচে ঠিক তেমনটাই ঘটেছে দক্ষিণ আফ্রিকান পেস বোলারদের জন্য।

৪. সহজ লক্ষ্যমাত্রা স্থির: দক্ষিণ আফ্রিকার মতো শক্তিশালী দেশের বিরুদ্ধে ভারতের মোট রান সংগ্রহ ছিল অতি সামান্য। প্রথম ইনিংসে ২২৩ এবং দ্বিতীয় ইনিংসে মাত্র ১৯৮ রান সংগ্রহ করে ভারত। অধিক রানের বোঝা মাথায় না থাকায় সাবলীলভাবে লক্ষ্যমাত্রা অর্জন করে প্রোটিয়ারা।

Leave a Reply

Your email address will not be published.