ভারতের হয়ে ৫০০টির বেশি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন এই ৩ ক্রিকেটার

প্রতিটা খেলোয়াড়ের লক্ষ্য থাকে তার দেশের হয়ে প্রতিনিধিত্ব করা। তবে হাতেগোনা কয়েকজন খেলোয়াড়ই ধারাবাহিকতার মাধ্যমে তাদের ক্যারিয়ারকে দীর্ঘায়িত করতে সফল হন। এর সবচেয়ে ভালো উদাহরণ মাস্টার ব্লাস্টার শচীন টেন্ডুলকার, যিনি ভারতের হয়ে দুই দশকেরও বেশি সময় ধরে শত শত আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। এই প্রতিবেদনে তেমনই তিনজন ভারতীয় খেলোয়াড়ের কথা বলা হয়েছে যারা ৫০০টির বেশি আন্তর্জাতিক ম্যাচ খেলার কৃতিত্ব অর্জন করেছেন।

১) শচীন টেন্ডুলকার: ৬৬৪ ম্যাচ
‘মাস্টার ব্লাস্টার’ শচীন টেন্ডুলকার দুই দশকেরও বেশি সময় ধরে ভারতীয় দলের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে প্রতিনিধিত্ব করেছেন। এই সময়ের মধ্যে তিনি এমন কতগুলি রেকর্ড করেছেন যা একজন খেলোয়াড়ের পক্ষে ভাঙ্গা প্রায়ই অসম্ভব। ক্রিকেট ইতিহাসে শচীন টেন্ডুলকার একজন কিংবদন্তি খেলোয়াড় হিসেবে বিবেচিত। তিনি ভারতের হয়ে ২০০টি টেস্ট, ৪৬৩টি ওয়ানডে এবং একটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন; ফলে মোট ৬৬৪টি আন্তর্জাতিক ম্যাচ খেলার বিরল রেকর্ড গড়েছেন।

২) মহেন্দ্র সিং ধোনি: ৫৩৮ ম্যাচ
প্রাক্তন ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন। ২০০৪ সালে অভিষেক করার পর আন্তর্জাতিক ক্রিকেটে একজন বড় মাপের খেলোয়াড় হয়ে ওঠেন। এরপর অধিনায়কত্বের দায়িত্ব নিয়ে তিনি ভারতীয় দলকে আইসিসির তিনটি শিরোপা জেতান। মহেন্দ্র সিং ধোনি একজন দুর্দান্ত অধিনায়ক হওয়ার পাশাপাশি উইকেট-রক্ষক ও ফিনিশার হিসেবে অসাধারণ ভূমিকা পালন করেছেন। তিনি ভারতের হয়ে ৩৫০টি ওয়ানডে, ৯০টি টেস্ট ও ৯৮টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন, ফলে মোট ৫৩৮টি আন্তর্জাতিক ম্যাচ খেলার রেকর্ড গড়েছেন।

৩) রাহুল দ্রাবিড়: ৫০৯ ম্যাচ
ক্রিকেট বিশ্বের কাছে ‘দ্য ওয়াল’ নামে পরিচিত রাহুল দ্রাবিড় একজন দুর্দান্ত ব্যাটসম্যান হিসেবে বিবেচিত। টেস্ট ক্রিকেটের একজন আদর্শ খেলোয়াড় হওয়া সত্ত্বেও রাহুল দ্রাবিড় একদিনের ক্রিকেটেও ১০ হাজারের বেশি রান করেছেন। কিছু সময় তিনি অধিনায়ক ও উইকেট-রক্ষক হিসেবেও দায়িত্ব পালন করেছেন। রাহুল দ্রাবিড় ভারতের হয়ে ১৬৪টি টেস্ট, ৩৪৪টি ওয়ানডে ও একটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। ফলে তিনি মোট ৫০৯টি আন্তর্জাতিক ম্যাচ খেলার কৃতিত্ব অর্জন করেন।

এরপর ৪০০টি আন্তর্জাতিক ম্যাচ খেলার তালিকায় যথাক্রমে রয়েছেন বিরাট কোহলি (৪৫৮*), মোহাম্মদ আজহারউদ্দিন (৪৩৩), সৌরভ গাঙ্গুলী (৪২৪), অনিল কুম্বলে (৪০৩), যুবরাজ সিং (৪০২) ও রোহিত শর্মা (৪০০*)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *