আইপিএলে ৪০০০ রান তবু একটাও সেঞ্চুরি হাঁকাতে পারেননি এই ৪ খেলোয়াড়

বিশ্বের জনপ্রিয় টি-টোয়েন্টি লিগ আইপিএল, যেখানে প্রতিটি ম্যাচই টানটান উত্তেজনার মধ্যে দিয়ে শেষ হয়। এই সীমিত ওভারের খেলায় সেঞ্চুরি করা সহজ না হলেও ২০১৬ সালে বিরাট কোহলি একই মরসুমে ৪টি সেঞ্চুরি হাঁকিয়েছিলেন।

এদিকে সর্বোচ্চ সেঞ্চুরির মালিক ক্রিস গেইল (৬টি)। তবে এমন কিছু ব্যাটসম্যান রয়েছেন যারা দীর্ঘদিন ধরে আইপিএল খেলছেন ও তাদের ক্যারিয়ারে ৪ হাজারেরও বেশি রান রয়েছে কিন্তু একটিও সেঞ্চুরি করতে পারেননি তারা।
আইপিএলে ৪০০০ রান থাকা সত্ত্বেও সেঞ্চুরি করতে পারেন নি যারা

৪) গৌতম গম্ভীর: ৪২১৭ রান
প্রাক্তন নাইট রাইডার্স অধিনায়ক গৌতম গম্ভীর, যার নেতৃত্বে কেকেআর দুইবার আইপিএলের শিরোপা জেতে। ২০২২ আইপিএলে তিনি লখনৌ সুপার জায়ান্টসের হয়ে মেন্টরের ভূমিকায় কাজ করছেন। গম্ভীরের আইপিএল ক্যারিয়ারের কথা বললে, ১৫৪ ম্যাচে ৩১ গড়ে ৪২১৭ রান করেছেন। যার মধ্যে রয়েছে কেবল ৩৬টি হাফ সেঞ্চুরি। তার সর্বোচ্চ স্কোর ৯৩ রান।

৩) দীনেশ কার্তিক: ৪৩৩৩ রান
২০২২ আইপিএলে দীনেশ কার্তিক রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে খেলছেন ও তার দুরন্ত পারফরম্যান্সের মাধ্যমে আসন্ন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে ভারতীয় দলে নির্বাচিত হয়েছেন। কার্তিকের আইপিএলের ক্যারিয়ারের কথা বললে, ২২৭ ম্যাচে ২৬ গড়ে ৪৩৩৩ রান করেছেন। যার মধ্যে রয়েছে কেবল ১৯টি হাফ সেঞ্চুরি। তার সর্বোচ্চ স্কোর অপরাজিত ৯৭ রান।

২) রবিন উথাপ্পা: ৪৯৫২ রান
প্রাক্তন অরেঞ্জ ক্যাপ জয়ী রবিন উথাপ্পাও এই তালিকায় রয়েছেন। বর্তমানে তিনি চেন্নাই সুপার কিংসের হয়ে খেলছেন এবং তার ধারাবাহিক ব্যাটিং দিয়ে প্রতিটি মরসুমেই রান করেছেন। উথাপ্পার আইপিএল ক্যারিয়ারের কথা বললে, ২০৫ ম্যাচে ২৭ গড়ে ৪৯৫২ রান করেছেন। যার মধ্যে রয়েছে কেবল ২৭টি হাফ সেঞ্চুরি। তার সর্বোচ্চ স্কোর ৮৮ রান।

১) মহেন্দ্র সিং ধোনি: ৪৯৭৮ রান
চেন্নাই সুপার কিংসের ‘হৃদপিণ্ড’ মহেন্দ্র সিং ধোনি, যিনি ২০০৮ সাল থেকে এই দলের অধিনায়কত্ব করছেন। তার অসাধারন নেতৃত্ব দিয়ে ৪ বার শিরোপা জিতেছেন এবং ১১ বার দলকে প্লে-অফে নিয়ে গেছেন। যদিও ধোনিকে বরাবরই মিডল অর্ডারে ব্যাটিং করতে দেখা গেছে, সুতরাং এই পজিশনে সেঞ্চুরি করা সহজ নয়। তার আইপিএল ক্যারিয়ারের কথা বললে, ২৩৪ ম্যাচে ৩৯ গড়ে ৪৯৭৮ রান। যার মধ্যে রয়েছে ২৪টি হাফ সেঞ্চুরি। তার সর্বোচ্চ স্কোর অপরাজিত ৮৪ রান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *