আইপিএলে ১৪ বছরের আক্ষেপ ঘোচালেন নেহরা

অনেক দিক দিয়ে এবারের আইপিএল অনন্য। সবচেয়ে বেশি দলের অংশ নেওয়া, প্রথমবার খেলতে এসেই গুজরাট টাইটানসের শিরোপা জয়, সর্বোচ্চসংখ্যক ম্যাচ ছাড়াও বিরাট কোহলি, রোহিত শর্মা, মহেন্দ্র সিং ধোনি, কেইন উইলিয়ামসদের মতো বড় তারকাদের ব্যর্থতাও আছে।

এর মধ্যেই এবারের আইপিএল নতুন এক ঘটনার জন্ম দিয়েছে। এই প্রথম আইপিএলের কোনো দলকে শিরোপা জিতিয়েছেন কোনো ভারতীয় কোচ। আইপিএলের ১৪ বছরের ইতিহাসে আশিস নেহরাই প্রথম ভারতীয় কোচ, যিনি তাঁর দল গুজরাট টাইটানসকে শিরোপা জেতালেন। ২০০৮ থেকে শুরু হওয়া বিশ্বের সবচেয়ে আকর্ষণীয় টি-টোয়েন্টি লিগে এত দিন রাজত্ব করে এসেছেন বিদেশি হেড কোচেরা। আইপিএলে শিরোপাজয়ী কোচদের তালিকায় বড় বড় তারকার নাম।

শেন ওয়ার্নকে দিয়ে শুরু। প্রথম আইপিএলে প্রয়াত অস্ট্রেলীয় কিংবদন্তি ওয়ার্ন শিরোপাজয়ী রাজস্থান রয়্যালসের কোচ ও অধিনায়কের দায়িত্ব একসঙ্গে পালন করেছিলেন। এরপর ড্যারেন লেম্যান, রিকি পন্টিং, ট্রেভর বেলিস, টম মুডি, স্টিফেন ফ্লেমিং, জন রাইট, মাহেলা জয়াবর্ধনে—এমন আরও কত নাম! তাঁদের মধ্যে নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ফ্লেমিং আইপিএলে সবচেয়ে সফল বিদেশি কোচ। তাঁর দল চেন্নাই সুপারকিংস চারবার শিরোপা জিতেছে।

এরপরই আছেন মাহেলা জয়াবর্ধনে। মুম্বাই ইন্ডিয়ানসকে তিনবার আইপিএলের শিরোপা জিতিয়েছেন এই লঙ্কান তারকা। বিদেশি কোচদের ভিড়ে এত দিন ধরে কোনো ভারতীয় সাবেকের নাম না থাকাটা বেশ আক্ষেপই ছড়িয়েছে আইপিএলে। অবশেষে ১৪ বছর পর এসে সেই আক্ষেপ ঘুচিয়েছেন আশিস নেহরা। একই সঙ্গে ভারতের সাবেক এই ফাস্ট বোলার আরও একটি তালিকায় নিজের নাম লিখিয়েছেন।

পন্টিং, লেম্যান আর ওয়ার্নের পর খেলোয়াড় ও কোচ—দুই ভূমিকাতেই আইপিএলের শিরোপা জিতলেন তিনি। ২০১৬ আইপিএলে তিনি সানরাইজার্স হায়দরাবাদের হয়ে ডেভিড ওয়ার্নারের অধিনায়কত্ব ও টম মুডির কোচিংয়ে শিরোপা জিতেছিলেন।

Leave a Reply

Your email address will not be published.