আইপিএলে কোন খেলোয়াড়কে কত কোটিতে ধরে রাখতে পারবে দল, জেনে নিন নিয়ম

মেগা নিলামের আসর বসছে ডিসেম্বরে। তার আগে সমস্ত ফ্র্যাঞ্চাইজিতে তৎপরতা তুঙ্গে। রিটেন করা তালিকা এখনও প্রকাশ করেনি কোনও ফ্র্যাঞ্চাইজি। দশ দলের ফ্র্যাঞ্চাইজি নিয়ে আরও বড় অবতারে আবির্ভূত হচ্ছে আইপিএল।

দুই নয়া ফ্র্যাঞ্চাইজির সংযোজনে আইপিএলের এবার মেগা নিলামও হবে। আট ফ্র্যাঞ্চাইজি নিজেদের একের পর এক ক্রিকেটারদের ছেড়ে দিতে বাধ্য হচ্ছে। তবে একদমই নতুন করে দল গঠন করতে হবে না। আট ফ্র্যাঞ্চাইজি সর্বাধিক চারজনকে ধরে রাখতে পারবে নিলামের আগে। তবে রিটেন করা ক্রিকেটারদের তালিকা জমা দিতে হবে ৩০ নভেম্বর। বোর্ডের কাছে। প্রত্যেক দলের সেই তালিকা প্রকাশ্যে আসার আগেই আইপিএল দুনিয়া সরগরম। জেনে নেওয়া যাক বোর্ডের রিটেনশনের বিস্তারিত নিয়ম-

কবে রিটেন করা ক্রিকেটারদের নাম জানাবে ফ্র্যাঞ্চাইজিরা?  বোর্ডের নিয়ম অনুযায়ী, রিটেন করা ক্রিকেটারদের তালিকা জমা দেওয়ার ডেডলাইন চলতি নভেম্বর মাসের ৩০।
কতজন দেশি-বিদেশি ক্রিকেটার রিটেন করা যাবে?  সর্বাধিক চারজন ক্রিকেটারকও রিটেন করতে পারবে প্রত্যেক ফ্র্যাঞ্চাইজি। এর মধ্যে সবথেকে বেশি দু-জন বিদেশি ক্রিকেটার ধরে রাখতে পারবে দলগুলি।

দুই নতুন ফ্র্যাঞ্চাইজি কীভাবে দল গড়বে? রিটেন করার পরে যে ক্রিকেটারদের রিলিজ করবে আট ফ্র্যাঞ্চাইজি, সেই ক্রিকেটারদের মধ্যে তিনজন করে ক্রিকেটারকে নিলামে যাওয়ার আগেই সই করাতে পারবে লখনৌ এবং আহমেদাবাদ ফ্র্যাঞ্চাইজি। যে তিন ক্রিকেটার নয়া ফ্র্যাঞ্চাইজিরা বেছে নেবে, তাঁদের আর নিলামে ওঠানো হবে না।

রিটেন করা ক্রিকেটারদের মূল্য কত হবে?  কতজনকে রিটেন করা হচ্ছে, সেই অনুযায়ী ধরে রাখা ক্রিকেটারদের মূল্য নির্ধারিত হবে। যেমন-
৪ জন হলে : ৪২ কোটি (১৬ কোটি, ১২ কোটি, ৮ কোটি এবং ৬ কোটি)।  ৩ জন হলে : ৩৩ কোটি (১৫ কোটি, ১১ কোটি এবং ৭ কোটি)
২ জন হলে : ২২ কোটি (১৪ কোটি এবং ১০ কোটি)।  ১ জন হলে : ১৪ কোটি (জাতীয় দলে খেলা ক্রিকেটার হলে ১৪ কোটি, না হলে ৪ কোটি)

মেগা নিলাম কবে হবে?
বোর্ডের তরফে মেগা নিলামের দিনক্ষণ এখনও জানানো হয়নি। তবে সূত্রের খবর, ডিসেম্বরের শেষ সপ্তাহে অথবা জানুয়ারির শুরুতে মেগা নিলামের আসর বসতে পারে।
রিটেন করা সম্ভাব্য ক্রিকেটারদের তালিকা:  সিএসকে: এমএস ধোনি, রবীন্দ্র জাদেজা, রুতুরাজ গায়কোয়াড, মঈন আলি/ স্যাম কুরান
দিল্লি ক্যাপিটালস: ঋষভ পন্থ, অক্ষর প্যাটেল, আনরিখ নর্জে, পৃথ্বী শ।   মুম্বই ইন্ডিয়ান্স: রোহিত শর্মা, জসপ্রীত বুমরা, ঈশান কিষান (সম্ভবত), কায়রণ পোলার্ড (কথাবার্তা চলছে)

কেকেআর: সুনীল নারিন, আন্দ্রে রাসেল।   আরসিবি: বিরাট কোহলি, গ্লেন ম্যাক্সওয়েল, যুজবেন্দ্র চাহাল।   রাজস্থান রয়্যালস: বেন স্টোকস, সঞ্জু স্যামসন, জস বাটলার
পাঞ্জাব কিংস: কেএল রাহুল (থাকতে রাজি হলে), রবি বিশ্নোই, মায়াঙ্ক আগারওয়াল।   সানরাইজার্স হায়দরাবাদ: রশিদ খান, জনি বেয়ারস্টো/ কেন উইলিয়ামসন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *